Mobile Servicing & Sales Accessoris

Brothers Computer

Search WEB

Friday, July 5, 2019

Water Damaged phone: Whats to do?

আপনি জানেন কি মোবাইল ফোনে পানি ঢুকলে বা পানিতে পড়লে কি করতে হবে ?

Water Damaged phone Whats to do
Water Damaged phone
বর্তমানে আমাদের মোবাইল ফোন ছাড়া কোন ভাবেই চলে না। আসলে মোবাইল ছাড়া আমাদের যেন সময়ই কাটতে চায় না। তাইতো সারাক্ষন মোবাইল ফোনটিকে নিজের পকেটে অথবা হাতে নিয়েই ঘুরতে ভালোবাসি আমরা। এটাকে কোনভাবেই কাছ ছাড়া করার নয়। তাছাড়া আমাদের মোবাইল ফোনে কোন প্রব্লেম হলেও আমাদের মাথায় যেন একটা আলাদা যন্ত্রণা কাজ করতে থাকে। এখন ধরুন আপনি কোথাও বেড়াতে গিয়েছেন হঠাৎ বৃষ্টি শুরু হলো ! বলে-কয়েও তো বৃষ্টি আসে না সব সময়। পকেটে রয়েছে শখের মোবাইল। কাছে পিঠে কোথাও দাড়ানোর জায়গাও নাই।

সুতরাং বৃষ্টিতে ভেজা ছাড়া আর কোন রাস্তা খোলা নেই আপনার সামনে।আপনি তো না হয় বৃষ্টিতে ভিজলেন বাড়িতে ফিরে শরীরটা ভালো করে মুছে নিলেই হলো কিন্তু আপনার শখের মোবাইলটাকে কি করবেন। বাধ্য হয়েই তারও স্নান করাতে হবে বৃষ্টিতে। আমরা হয়ত সকলেই জানি পানি ইলেক্ট্রিক যন্ত্রাংশের শত্রু। তাহলে আপনার মোবাইলটা যে পানিতে ভিজলো এখন কি হবে। সকালের অফিসযাত্রী থেকে শুরু করে কলেজ পড়ুয়া সবাই কমবেশি বিড়ম্বনায় পড়েন। এরই মাঝে ল্যাপটপ ব্যাগ, টিফিন ক্যারিয়ারের পাশাপাশি বাঁচাতে হচ্ছে শখের মোবাইল ফোনটাকে। একটু সতর্কতা অবলম্বন করলেই কিন্তু মোবাইলের ক্ষতি অনেকটাই কমিয়ে আনা সম্ভব। তবে ছোট কয়েকটি নিয়ম মনে রাখলে হয়ত কিছুটা পরিত্রাণ পাওয়া যেতে পারে মোবাইল ফোনটিতে সুরক্ষিত রাখার জন্য। তাহলে চলুন দেখে নিই কি করা যায়-
  • মোবাইল ফোন পানিতে পড়লে বা পানি লাগলে প্রথমে মোবইলের ব্যাটারী সংযোগ বিচ্ছিন্ন করুন এবং শুকনো টিস্যু দিয়ে মুছে নিন। 
  • বৃষ্টির সময় মোবাইল ফোনের জন্য আলাদা করে প্লাস্টিক জিপার ব্যাগ ব্যবহার করতে পারেন, যা অনেকটাই সুরক্ষিত করবে ফোনটিকে। 
  • বেশির ভাগ ক্ষেত্রেই জিপার ব্যাগ সঙ্গে রাখার কথা মনেও থাকে না। সে ক্ষেত্রে দ্রুত সমাধান হিসেবে পলিব্যাগ কাজে আসবে। তবে মোবাইল খানা পলিব্যাগে ভরে রাখার আগে ভেতরটা শুকনো কি না, তা দেখে নিতে হবে। বৃষ্টিতে ভেজা থেকে যখন কোনোভাবেই ফোনটাকে বাঁচাতে পারছেন না, তখন অযথা হাত দিয়ে ফোন ঢাকার চেষ্টা করাও বৃথা। এতে হাত বেয়ে বৃষ্টির ফোঁটা বরং বেশি ঢুকে যেতে পারে।
  • যাত্রাপথে ফোনে কথা বলার প্রয়োজন হলে শুকনো জায়গা বেছে কথা বলা উচিত। (ইয়ারফোনের ব্যবহার এসব ক্ষেত্রে সুবিধাজনক।)
মোবাইল ফোনে পানি ঢুকলে কি করবেন ?
Water Damaged phone

এত চেষ্টার পরও মোবাইল ফোনে পানি ঢুকলে কি করবেন ?

মোবাইল বিশেষজ্ঞদের মতে, ভিজে যাওয়া মোবাইল ব্যবহার করার চেষ্টা না করাই ভালো। বন্ধ হয়ে থাকলে তা চালু করার দরকার নেই। আর যদি বন্ধ না হয়ে থাকে, পানি ঢুকেছে বুঝতে পারলে সঙ্গে সঙ্গে মোবাইলটিকে বন্ধ করা জরুরি। সবচেয়ে ভালো হয় ব্যাটারি খুলে ফেলতে পারলে।

এখনকার অনেক মোবাইল ফোনে ব্যাটারি সহজে বিচ্ছিন্ন করা যায় না। কিছু কিছু ফোন তো সহজে খোলাই যায় না। অনভিজ্ঞ কেউ সেটি খোলার চেষ্টা করলে তাই হিতে বিপরীত হতে পারে। তাই দ্রুত ফোনটিকে বিশ্বস্ত সার্ভিসিং সেন্টারে নিয়ে যাওয়া ভালো। যদি হাতের কাছে সার্ভিসিং সেন্টার না পান, বাসায় ফিরে যত দ্রুত সম্ভব বাতাসে শুকিয়ে নিতে পারেন। এ ক্ষেত্রে ঝুঁকিটা হলো, অনেক সময় ঠিকমতো শুকিয়ে নিতে না পারলে ফোন চালু করার সঙ্গে সঙ্গে শর্টসার্কিট হয়ে যাওয়ার ঝুঁকি থেকে যায়।

মোবাইল পানিতে পড়লে কি করতে হবে ?

মোবাইল পানিতে পড়লে কি করতে হবে ?
Water Damaged phone: Whats to do?
* বাসায় পৌঁছে প্রথমেই ফোনের পেছনের কাভার খুলে ব্যাটারি খুলে ফেলুন। স্মার্টফোনের ব্যাটারি যদি খোলার ব্যবস্থা না থাকে, তবে ফোনটি বাইরে থেকে মুছে নিয়ে তা কোনো শুকনো জায়গায় রেখে দিন অথবা গরম হাওয়া দিয়ে পানি শুকিয়ে ফেলুন। ঝাঁকিয়ে ফোনের ভেতরের পানি বের করার চেষ্টা করা উচিত নয়। এতে পানি গড়িয়ে শর্টসার্কিট ঘটাতে পারে।

* সিম ও মেমোরি কার্ড খুলে নিয়ে অন্য মোবাইল ফোনে ব্যবহার করুন। আপাতত ফোনটি ব্যবহার না করাই ভালো।

* ভেজা মোবাইল কখনোই চার্জে দেওয়া উচিত নয়। মোবাইলে শর্টসার্কিট ঘটতে পারে।

* চার্জার বা ইয়ারফোনের ফাঁকা জায়গা দিয়ে ফুঁ দেওয়া উচিত নয়। পানির ফোঁটা গড়িয়ে ভেতরে প্রবেশ করতে পারে।

* ব্যাটারি খুলে নিয়ে ফোনের ভেতরকার পুরো অংশটা টিস্যু দিয়ে মুছে ফেলুন। এরপর আইসির (সার্কিট) ভেতরের অংশটুকু পুরোপুরি শুকোনোর জন্য এক-দুদিনের জন্য মোবাইলটা ব্যবহার করবেন না। এর মাঝে কোনোভাবেই ফোন অন করা উচিত নয়। অনেকেই মোবাইল ঠিকঠাক কাজ করছে কি না, তা জানার জন্য মোবাইল চালু করে দেখেন। পানি না শুকালে এতে মোবাইলে আইসি নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। ডিসপ্লেও ক্ষতিগ্রস্ত হয়।

* পানি শুকাতে চাল ভর্তি কৌটার মধ্যে ঢুকিয়ে রাখতে পারেন। এটা অনেকটা টোটকা চিকিৎসার মতো।

* শুকিয়ে গেলে ব্যাটারি সংযুক্ত করে ফোন চালু করুন। অন না হলে ব্যাটারি চার্জ করে দেখুন। যদি চার্জ না নেয়, তবে নতুন ব্যাটারি ব্যবহার করুন। তাতেও কাজ না হলে সার্ভিসিং সেন্টারে যান।

* ঠিকঠাক চালু হলেও কয়েক দিন মোবাইলে ভারী কাজ না করার পরামর্শ দেন কেউ কেউ—যেমন: বেশি গ্রাফিকস আছে, এমন গেম খেলা।

মোবাইলের বড় শত্রু পানি।তাই মোবাইল ব্যবহারে সাবধানী হোন, সুরক্ষিত থাকুক আপনার মোবাইল।


No comments:

Post a Comment

Google Search

Xiaomi Mi 9 Pro 5G Stock Rom | Flash File

On This Site, you will find the official link for  Xiaomi  Mi 9 Pro 5G Stock    Firmware ROM ( flash file ) for   download .  Xiaomi Mi...