Mobile Servicing & Sales Accessoris

Brothers Computer

Search WEB

Monday, July 8, 2019

How To Flash with SP Flash Tool

SP Flash Tool দিয়ে কিভাবে SmartPhone Flash করবেন !!

আমরা প্রায়শই আমাদের শখের মোবাইল নিয়ে নানা প্রব্লেমের সম্মুখিন হয়ে থাকি। যেমন: মোবাইলের লোগো এসে হ্যাং হয়ে যাওয়া, সফটওয়্যারগুলি সঠিকভাবে কাজ না করা, মোবাইলের লক ভুলে যাওয়া, সফটও্যার আপডেট না হওয়া ইত্যাদি। আমাদের মোবা্ইলের এই সমস্যাগুলির সমাধান করার জন্য আমাদের কোন সার্ভিস সেন্টার অথবা ওয়ারেন্টি সেন্টারে নিয়ে যেতে হয়। কিন্তু এই কাজ গুলি যদি আমরা বাড়িতে বসেই করে ফেলতে পারি তাহলে কেমন হয়? হয়ত ভালোই হয় ! যাই হোক আমরা আজ দেখবো কিভাবে আপনি আপনার নিজের মোবাইলের ফ্লাশ বা সফটওয়্যার আপডেট নিজেই করতে পারবেন।
How To Flash with SP Flash Tool
SP Flash Tool
বিভিন্ন ব্রান্ডের মোবাইলের আলাদা আলাদা ফ্ল্যাশিং সফটওয়ার থাকে, যেমনঃ Sony এর জন্য FlashTool, Samsung এর জন্য Odin তেমনি মিডিয়াটেক চিপসেটের মোবাইলগুলোর জন্য ফ্ল্যাশিং সফটওয়ার হল SP Flash Tool (Smart Mobile Flash Tool).

আজকে আমরা দেখবো কিভাবে আপনি মিডিয়াটেক চিপসেট যুক্ত ডিভাইসগুলো বুটলুপ বা ব্রিক করলে ফার্মওয়ার ফ্ল্যাশ করে আবার নতুনের মত করে ফেলতে পারেন! কাস্টমার কেয়ার কিংবা সার্ভিসিং সেন্টারে নিয়ে গেলে তারা ঠিক যা করে আপনার মোবাইলের সমাধান করেন আপনি ঘরে বসে একই জিনিসটাই করতে পারেন, মাঝে আপনার কিছু টাকা ও সময় বাঁচবে।

SP Flash Tool  দিয়ে মোবাইল ফোন ফ্লাশ করার জন্য যে উপকরণ গুলি লাগবেঃ

►কম্পিউটার।
►ধৈর্য্য।
►SP Flash Tool (Latest হলে ভালো, লিঙ্কঃ SP Flash Tool)
►আপনার ফোনের Driver.
►আপনার ফোনের জন্য স্পেসিফিক Firmware.
►ফোনে ৪০-৫০% এর মত ব্যাটারির চার্জ।

কিভাবে আপনি আপনার মোবাইলে Firmware  Flash করবেন:

প্রথমে আপনার ফোন অন করে পিসির সাথে কানেক্ট করুন। তারপর আপনার ফোনের ড্রাইভার ইন্সটল হওয়ার জন্য অপেক্ষা করুন। যদি আগে থেকে ADB ড্রাইভার ইন্সটল করা থাকে তাহলে এই স্টেপ Skip করুন। যদি না করা থাকে তাহলে গুগল খেবে নিজের ডিভাইসের ড্রাইভার বের করে Install করুন। তাও যদি না পান তাহলে Universal ADB Driver ইন্সটল করুন। (মনে রাখবেন, Driver Install করা ছাড়া কখনোই আপনার মোবাইলে Firmware  Flash করতে পারবেন না)

* Driver Install করা হলে আপনি যে Firmware Flash করতে চান সেটা Download করে নিন। Zip ফাইল হলে Extract করে রাখুন এবং SP Flash Tool Download করে Zip File থেকে Extract করে নিন।

* এবার আপনার ফোন বন্ধ করে দিন এবং ব্যাটারি (রিমুভেবল হলে) খুলে ফেলুন।

* এবার SP Flash Tool ফোল্ডারে ঢুকে flash_tool.exe ফাইলটা ওপেন করুন।

* ওপেন হলে Scatter-loading এ ক্লিক করুন।
How To Flash with SP Flash Tool
Scatter Loading
.txt (MT6572_Android_scatter.txt) ফাইলটা এই অপশন দিয়ে লোড করতে হয়। সাধারণত মিডিয়াটেক ডিভাইসের Firmware গুলোতে এই Scatter file থাকে।

* তারপর আপনার ডাউনলোড করা Firmware ফোল্ডারে ঢুকে Scatter ফাইলটা সিলেক্ট করুন।
How To Flash with SP Flash Tool
Select Scatter File
* এখন আপনার কম্পিউটার Firmware Flash করার জন্য প্রস্তুত! এবার Download বাটনে ক্লিক করুন।
How To Flash with SP Flash Tool
Download
* এবার আপনার ফোনের ব্যাটারিতে কানেকশন দিন এবং ডাটা ক্যাবল দিয়ে পিসির সাথে কানেক্ট করুন। কানেক্ট না হলে Volume UP/Down বাটন চেপে ধরে দেখুন। সবকিছু ঠিক থাকলে আপনার মোবাইলে Flash নিবে। SP Flash Tool এর নিচের Bar-এ ফ্ল্যাশের আপডেট দেখতে পাবেন।

ফ্ল্যাশ সম্পূর্ণ হলে নিচের মত একটা উইন্ডো আসবে। এর মানে Flash Successful !!

এরপর মোবাইল Disconnect করে ব্যাটারি লাগিয়ে অন করুন। প্রথম অন হতে বেশ সময় লাগবে, চিন্তার কিছু নেই। আপনার মোবাইল নতুন Firmware নিয়েই অন হবে।


ফ্ল্যাশ করা অনেক কঠিন মনে হলেও আশা করি এখন বুঝলেন। Driver Install করার সময় একটু পেইন খেতে পারেন, তাছাড়া তেমন কোন সমস্যা হবে না। সমস্যা হলে আমাদেরকে কমেন্টে জানাবেন।



How To Use Bkash App To Know Click Here

How To Stop Sim VAS Service To Know Click Here

No comments:

Post a Comment

Google Search

Xiaomi Mi 9 Pro 5G Stock Rom | Flash File

On This Site, you will find the official link for  Xiaomi  Mi 9 Pro 5G Stock    Firmware ROM ( flash file ) for   download .  Xiaomi Mi...